বিশেষ অনুষ্ঠান ১৮ নভেম্বর ২০২৩

কবি কাজী নজরুল ইসলাম ও তার পরিবার কেন ভারতে ফিরে যাননি Kazi Nazrul Islam ( ভিডিও লিংক সহ )

post

  ভিডিও লিংক | https://youtu.be/IiiFVO2TfYk
জন্মদিন পালনের উদ্দেশ্যে ১৯৭২ সালের ২৪  মে  কলকাতা ক্রিস্টোফার রোডের একটি ছোট্ট ফ্লাট থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আমন্ত্রণে  ঢাকায় আনা  হয় কবি কাজী নজরুল ইসলাম কে ।এর পর  আর কলকাতায় ফিরে যাওয়া হয়নি  বিদ্রোহী কবির।কেন কবি নজরুলকে আর ফিরে যেতে  হলো না কলকাতায় ?  সে খবর থাকছে সম্প্রতি চুরুলিয়া ও কলকাতা ঘুরে আসা আমাদের নিউজ এডিটর শেখ মহিতুর রহমান বাবলুর প্রতিবেদনে।দুই পর্বের বিশেষ প্রতিবেদনের আজ দেখুন শেষ পর্ব।

১৯৭২ সালে ঢাকায় আসার পর কবি নজরুল ও তার পরিবারকে  রাষ্ট্রীয় মর্যাদায় ধানমন্ডির একটি অভিজাত বাসায় রাখা হয়।জাতীয় কবি সহ রাষ্ট্রীয় নানা  সম্মানে ভূষিত করা হয় তাকে।দেয়া হয় উন্নত চিকিৎসা ব্যবস্থা।অবশেষে নিজ দেশ ভারতে ফিরে যাবার প্রশ্ন সামনে এলে  তাতে দ্বিমত পোষণ করেন  কবি পরিবার। 

অবহেলিত কাজী নজরুলের অসংখ্য অপ্রকাশিত গান গদ্য ও কবিতা দ্রুত প্রকাশের দাবি নজরুল প্রেমীদের। 

‘নজরুল-অবহেলা’য় আজ চারিদিকে ক্ষোভের ঝড় উঠেছে ।ভারত বা  বাংলাদেশের গন্ডি পেরিয়ে নজরুল এখন  বিশ্ব নাগরিক। ধর্ম-বর্ণ ও গোত্রের দেয়াল ভেঙ্গে সারাজীবন  মানবতার কথা বলেছেন  তিনি।বিনিময়ে সহ্য করেছেন অমানবিক নির্যাতন  জেল ও  জুলুম।  সুতরাং ১২৪ বছর পরে হলেও ভুবন ডাঙ্গার শান্তিনিকেতনের মতো চুরুলিয়া গ্রামে  গড়ে তোলা হোক  নজরুল নিকেতন এ প্রত্যাশা সবার। 

আরো পড়ুন!

Sidebar Banner
Sidebar Banner