বিশেষ অনুষ্ঠান ১৮ নভেম্বর ২০২৩

কাজী নজরুলের জন্মস্থান ভারতের চুরুলিয়া গ্রামের করুন চিত্র 124th Birth day of Kazi Nazrul Islam ( ভিডিও লিংক সহ )

post

  ভিডিও লিংক | https://youtu.be/psUzapMcdX8

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের আজ ১২৪ তম জন্মবার্ষিকী।১৮৯৯ সালের এই দিনে  ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোলের চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন তিনি ।বাঙালি জাতিসত্তার নিদর্শন, অসংখ্য স্মৃতি চিহ্ন অবহেলা আর অনাদরে ছড়িয়ে ছিটিয়ে আছে ইতিহাসের সাক্ষী এই চুরুলিয়া গ্রামে।সম্প্রতি আসানসোলের চুরুলিয়া ঘুরে এসে সে খবর জানাচ্ছেন  নিউজ এডিটর শেখ মহিতুর রহমান বাবলু। দুই পর্বের বিশেষ প্রতিবেদনের আজ দেখুন প্রথম পর্ব।

চুরুলিয়ার প্রধান সড়ক থেকে একটি সরু পথ ধরে পায়ে হেটে যেতে হয় নজরুল ইসলামের জন্মভিটায়। আগে এখানে ছিল ছোট্ট একটি মাটির ঘর যেখানে জন্মেছেন পৃথিবীর  শ্রেষ্ঠ বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম।১৯৫৬ সালে মাটির ঘর ভেঙে ২ কামরা বিশিষ্ট একটি বাড়ি তৈরী করা হয়। ১৯৫৮ সালে কবি ভাতিজাদের উদ্যোগে এই বাড়িতে গড়ে ওঠে নজরুল কালচারাল এসোসিয়েশন।দোতলা হলুদ রঙের এই বাড়িটি বর্তমানে নজরুল একাডেমী। 

নজরুল অ্যাকাডেমিতে ঢুকতেই চোখে পরে বহু পুরাতন একটি সাইনবোর্ড।কিন্তু সাইনবোর্ড এর  লেখা পড়া যায় না।  প্রতিদিন অ্যাকাডেমি  খোলা থাকে সকাল ৮টা থেকে দুপুর ১২টা, দুপুর ২টা থেকে ৫টা পর্যন্ত।কিন্তু সারাদিন অপেক্ষা করেও সেখানে দেখা মেলেনা তেমন কোনো দর্শনার্থীর । 

আমাদের মানবসত্তা অথবা মাটির সত্তা  অন্য সত্তাগুলোর অনেক ঊর্ধ্বে,  এ কথা নজরুল শিখিয়েছেন ,  জাতির রন্ধ্রে রন্ধ্রে ঢুকিছেন  অসাম্প্রদায়িক চেতনা, অন্যায়ের কাছে মাথা নত না করার চেতনা।সুতরাং ভারত সরকারের কাছে  বৈষম্য কবলিত নজরুলের জন্মভূমির যথা যত সংরক্ষণের দাবি প্রতিটি নজরুল প্রেমিক।

 

আরো পড়ুন!

Sidebar Banner
Sidebar Banner