কমিউনিটি ২৬ সেপ্টেম্বর ২০২৪

কর্মক্ষেত্রে জীবন রক্ষাকারী হার্ট চেক এর জাতীয় উদ্যোগে যোগ দিয়েছে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল

post

টাওয়ার হ্যামলেটস বারায় অবস্থিত প্রতিষ্ঠানগুলিকে বিনামূল্যে তাদের কর্মীদের স্বাস্থ্য পরীক্ষার জন্য নিজেদের আগ্রহ নিবন্ধন করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। সরকারী অর্থায়নে কার্ডিওভাসকুলার ডিজিজ (সিভিডি) ওয়ার্কপ্লেস চেক অর্থাৎ কর্মক্ষেত্রে হার্টের পরীক্ষার পাইলট প্রকল্পের অংশ হিসেবে বারার কর্মক্ষেত্রগুলিকে এই আমন্ত্রণ জানানো হয়। 

টাওয়ার হ্যামলেটস কাউন্সিল সরকারের বহু মিলিয়ন—পাউন্ডের এই বিশেষ প্রোগ্রামে অংশ নেওয়া ৪৮টি স্থানীয় কর্তৃপক্ষের মধ্যে একটি এবং এর মাধ্যমে ৩১ মার্চ ২০২৫ পর্যন্ত বারার আগ্রহী প্রতিষ্ঠানগুলোর কর্মস্থলে তাদের কর্মীদের হার্টের অর্থাৎ সিভিডি স্বাস্থ্য পরীক্ষা করা হবে।

কর্মজীবী বয়সের লোকেদের মধ্যে আনুমানিক প্রতি তিন জনের মধ্যে একজনের হার্ট অ্যাটাক এবং চারটি স্ট্রোকের মধ্যে একটি ঘটে থাকে। যাদের অনেকেই পরবর্তীতে কাজে ফিরে যেতে শারীরিক অক্ষমতা বা জটিলতার সাথে লড়াই করেন। কর্মক্ষেত্রে স্বাস্থ্য পরীক্ষা করার এই পাইলট প্রকল্পের লক্ষ্য হল ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের আগে শনাক্ত করা এবং জীবন বাঁচাতে পারে এমন সময়মত হস্তক্ষেপ প্রদান নিশ্চিত করা।

এই স্কিমটি জাতীয় অর্থনীতিতে সিভিডি—এর প্রভাব মোকাবেলা করবে বলেও আশা করা হচ্ছে। কার্ডিওভাসকুলার ডিজিজ এর ফলে যুক্তরাজ্যের অর্থনীতিতে প্রতি বছর প্রায় ২৫ বিলিয়ন পাউন্ড খরচ হয়ে থাকে বলে অনুমান করা হয়।

টাওয়ার হ্যামলেটসে, সিভিডি ওয়ার্কপ্লেস হেলথ চেক অর্থাৎ কর্মক্ষেত্রের স্বাস্থ্য পরীক্ষার আওতায় রক্তচাপ পরীক্ষা, সেই সাথে ধূমপানের অবস্থা, বিএমআই এবং অ্যালকোহলের ঝুঁকি কভার করবে। এই ক্ষেত্রগুলিতে নিয়মিতভাবে পরিমাপ করা এবং সহায়তা প্রদান করা অসুস্থতা প্রতিরোধে কার্যকর সহায়তা করতে পারে।

টাওয়ার হ্যামলেটস্ কাউন্সিলের হেলথ, ওয়েলবিয়িং এন্ড সোশ্যাল কেয়ার বিষয়ক কেবিনেট মেম্বার কাউন্সিলর গোলাম কিবরিয়া চৌধুরী এ প্রসঙ্গে বলেন, “লোকজন যেখানে কাজ করে সেখানে তাদের কাছে সরাসরি জীবন রক্ষাকারী স্বাস্থ্য পরীক্ষা নিয়ে যাওয়ার এই গুরুত্বপূর্ণ উদ্যোগের অংশ হতে পেরে আমরা আনন্দিত। এই পরীক্ষাগুলো আরও অ্যাক্সেসযোগ্য এবং সুবিধাজনক করে তোলার অর্থ হল হৃদরোগ, স্ট্রোক এবং অন্যান্য গুরুতর স্বাস্থ্য অবস্থার ঝুঁকি হ্রাস করার জন্য একটি সক্রিয় পদক্ষেপ, যাতে আমরা আমাদের কমিউনিটিকে দীর্ঘ জীবন ও স্বাস্থ্যকর জীবনযাপনের ক্ষমতা দিতে পারি।”

প্রচলিত এনএইচএস হেলথ চেক এর সুবিধা পাওয়ার সম্ভাবনা যাদের সাধারণত কম, যেমন পুরুষ, অল্পবয়সী মানুষ এবং কমিউনিটির বঞ্চিত অংশের কাছে পৌঁছানোর উপর অধিকতর ফোকাস দেয়া সিভিডি কর্মক্ষেত্রে স্বাস্থ্য পরীক্ষা কর্মসূচির লক্ষ্য।

টাওয়ার হ্যামলেটসে, উচ্চ রক্তচাপের প্রায় ৫০ শতাংশ ক্ষেত্রে আগাম শনাক্ত করা যায়নি, এবং এই বারায় সবচেয়ে সাধারণ দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের অবস্থা হিসেবে চিহ্নিত করা হয়েছে টাইপ ২ ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ।

এনএইচএস হেলথ চেক প্রোগ্রামের আওতায় ইংল্যান্ডে প্রতি বছর ১.৩ মিলিয়নেরও বেশি লেকের স্বাস্থ্য পরীক্ষা করা হয় এবং এর ফলে আনুমানিক ৩০০ অকাল মৃত্যু প্রতিরোধ করা হয়। তবে অনেকেই এই চেকগুলো পূরণ করছেন না।

সিভিডি ওয়ার্কপ্লেস হেলথ চেক প্রকল্প লোকেদের কার্যকর চিকিৎসা সেবা পাওয়ার বা প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা সহজ করে তুলবে যাতে তারা দীর্ঘকাল সুস্থ থাকতে পারে।

কিভাবে আপনার কর্মক্ষেত্রে সিভিডি ওয়ার্কপ্লেস হেলথ চেক এর সুবিধা পেতে পারেন সে সম্পর্কে আরও তথ্যের জন্য ভিজিট করুনঃ www.towerhamlets.gov.uk/healthyworkplaces ।


আরো পড়ুন!

Sidebar Banner
Sidebar Banner