সিলেট ০৯ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশ মেরিন একাডেমি সিলেটে সন্ধানী সিওমেক ইউনিটের স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন

post

মোঃ ফারুক মিয়া, সিলেট : সিলেটের বাদাঘাটে অবস্থিত বাংলাদেশ মেরিন একাডেমি, সিলেট এ সন্ধানী সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ ইউনিটের আয়োজনে একটি স্বেচ্ছায় রক্তদান ও ফ্রি ব্লাড গ্রূপিং কর্মসূচি আয়োজন করা হয়।

বৃহস্পতিবার সকাল ১০ ঘটিকা কর্মসূচির শুরুতেই একাডেমির ক্যাডেটদের উদ্দেশ্য রক্তদানে উদ্ভুদ্ধকরণের জন্য বক্তৃতা দেয়া হয়। এতে বক্তব্য দেন সন্ধানী সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ ইউনিটের (২০২৩-২৪) সেশনের সভাপতি মোঃ মারুফ হাসান। এরপর শুরু হয় স্বেচ্ছায় রক্তদান ও ফ্রি ব্লাড গ্রূপিং কর্মসূচি, যা বিকাল ৪ ঘটিকা পর্যন্ত চলমান থাকে। এই কর্মসূচিতে ৭৯ ইউনিট রক্ত সংগৃহীত হয় পাশাপাশি ১৫ জনের ব্লাড গ্রূপিং বিনামূল্যে পরীক্ষা করা হয়।

এই কর্মসূচিকে সফল ভাবে আয়োজনে সহযোগিতা করার জন্য নৌপ্রকৌ মোঃ হুমায়ুন কবির, কমান্ড্যান্ট (বিএমএ, সিলেট), লেফটেন্যান্ট কমান্ডার রাহাত ইমতিয়াজ খান, (বাংলাদেশ নৌবাহিনী), সৈয়দ আলবাব হাসান, (বিএমএ, সিলেট) সহ বাকি সকল মেরিন অফিসারদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন । উক্ত কর্মসূচিতে উপস্থিত ছিলেন সন্ধানী সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ ইউনিটের উপদেষ্টা ডাঃ তানিয়া আক্তার, ৫৭ তম ব্যাচ থেকে ইমাদ উদ্দিন ইমন, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ ইউনিট (২০২৩-২৪) সেশনের কেন্দ্রীয় প্রতিনিধি মোঃ জাকারিয়া হোসেন, সভাপতি মোঃ মারুফ হাছান, সহ সভাপতি সুমাইয়া কবির তরফদার সুপ্তি, সাধারণ সম্পাদক মোঃ লিয়াকত হোসেন রাকিব, সহ-সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান নোমান, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম শাহারিয়া সহ অন্যান্য সন্ধানীরা সদস্যরাবউপস্থিত ছিলেন। 

মানবতার স্বার্থে বরাবরই তৎপর সন্ধানী সিলেট এমএজি ওসমানী কলেজ ইউনিট। রক্তদান নিয়ে সন্ধানীর কর্মযজ্ঞ শুরু হলেও বর্তমানে আমাদের কাজের পরিধি অনেক বিস্তৃত। রক্তদানের পাশাপাশি সন্ধানী হেপাটাইটিস বি, টিটেনাস, জরায়ুমুখের ক্যানসার প্রতিরোধী ভ্যাকসিনসহ বিভিন্ন ধরনের ভ্যাকসিন প্রদান করে থাকে। এছাড়া হাসপাতালে আসা গরিব এবং অসহায় রোগীদের বিনামূল্যে ঔষধ বিতরণ করে থাকে সন্ধানী। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ বা আপদকালীন সময়ে মানুষের পাশে থাকে সন্ধানী। চলতি বছরেই গোয়াইনঘাট, মৌলভীবাজার, হবিগঞ্জে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করে সন্ধানী সিওমেক ইউনিট, যাতে কয়েকশত পরিবার উপকৃত হয়। প্রতিবছর কয়েকবার সিলেট বিভাগের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে মানুষদের কাছে স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে সন্ধানী ফ্রি হেলথ ক্যাম্প আয়োজন করে থাকে। বর্তমানে রক্ত সংগ্রহের পাশাপাশি মরণোত্তর চক্ষুদানে মানুষকে উদ্বুদ্ধকরণ ও চক্ষু সংগ্রহে কাজ করে যাচ্ছে সন্ধানী।


আরো পড়ুন!

Sidebar Banner
Sidebar Banner