কমিউনিটি ২৩ আগস্ট ২০২৪

খুলনা বিভাগীয় সমিতি, যুক্তরাজ্যের উদ্যোগে বৃক্ষ রোপন কর্মসূচি ২০২৪ অনুষ্ঠিত হয়েছে

post

লন্ডন ডেস্ক : খুলনা বিভাগীয় সমিতি, যুক্তরাজ্যের উদ্যোগে বৃক্ষ রোপন কর্মসূচি ২০২৪ অনুষ্ঠিত হয়েছে ।অঞ্জনা ওয়েল ফেয়ার ফাউন্ডেশনের উদ্যোগে গত  ১৮ আগস্ট রবিবার থুকড়া আর আর জিটি মিলনী বালিকা বিদ্যালয় প্রাঙ্গনে বৃক্ষরোপন পূর্বক এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।নীলোৎপল মন্ডলের সঞ্চলনায় উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য দিলীপ রায়। প্রধান অতিথি খুলনা বিভাগীয় সমিতি যুক্তরাজ্যের সভাপতি নাহিদ নেওয়াজ (রানা)। প্রধান বক্তা  হিসাবে উপস্থিত ছিলেন  বিদ্যালয়ের প্রধান শিক্ষক বি এম কামাল হোসেন। বিশেষ অতিথি কাছারি বাড়ী আর আর জিটি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রিদেশ্বর বৈরাগী।

এ ছাড়া সেখানে আরো উপস্থিত ছিলেন  অনিন্দ বিশ্বাস , আবু হানিফ, কংকন সরকার, মুক্তি মন্ডল, কাজী হাদিউজ্জামান, আল-মামুন, সন্ধ্যা বৈরাগী, সুনীল রায, টুটুল সহ বিদ্যালয়ের শিক্ষক  ও বিপুল সংখ্যক শিক্ষাত্রী।

অনুষ্ঠানে বক্তারা বলেন বৃক্ষের সাথে জড়িয়ে আছে মানুষের অস্তিত্বের সম্পর্ক।জীববৈচিত্র্য সুরক্ষা ,জলবায়ু  ও পরিবেশ পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে পৃথিবীকে  বাঁচাতে হলে বৃক্ষরোপণের গুরুত্ব অপরিহার্য ।তারা  বলেন বৃক্ষ পৃথিবীর  সকল প্রাণীর খাদ্যের যোগান দেয়।বাংলাদেশে বনভূমি থাকা উচিত ২৫ শতাংশ। অথচ বর্তমানে বনভূমি রয়েছে  মাত্র ১৬ শতাংশ । এই ঘাটতি পূরণে খুলনা বিভাগীয় সমিতি যুক্তরাজ্যের বৃক্ষ রোপনের মতো মহতী উদ্যোগকে স্বাগত জানিয়েছেন অনুষ্ঠানের বক্তারা । 

অনুষ্ঠানের প্রধান অতিথি খুলনা বিভাগীয় সমিতি যুক্তরাজ্যের সভাপতি নাহিদ নেওয়াজ রানা বলেন বৃক্ষ  ফুল দেয়। ফল দেয়। ছায়া দেয়। জ্বালানি কাঠ দেয়।সব ধরনের খাদ্যের  চাহিদা মিটায়।পরিবেশের ভারসাম্যতা রাখা করে। সুতরাং স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা,  মন্দির ও রাস্তা ঘাট ও ফাঁকা জায়গায়  নিয়মিত  বেশি বেশি বৃক্ষ রোপন করবার উদাত্ত আহবান জানান । তিনি সংগঠনের সিনিয়র নেতৃবৃন্দ সাবেক সভাপতি আবু সুফিয়ান ঝিলাম ও এমদাদুল হক চঞ্চল, বর্তমান সহ-সভাপতি মাকসুদ আহমেদ সুমন ও কাইয়ুম হাসান স্বপন, সাবেক আহবায়ক এস.এম সিপার ও সাধারণ সম্পাদক তোকারক হোসেন, বর্তমানে সাধারণ সম্পাদক এনামুল হক, মহিলা বিষয়ক সম্পাদক সুলতানা শেখ, সহ-সাধারণ সম্পাদক মতিয়ার রহমান, সাংগঠনিক সম্পাদক আল-আমিন রিজভী, সাংস্কৃতিক সম্পাদক ইফফাত আরা, সহ-সাংস্কৃতিক সম্পাদক অর্ঘ বিশ্বাস , সহ কার্যকরী কমিটির সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

তিনি একই সাথে, অঞ্জনা ওয়েল ফেয়ার ফাউন্ডেশন, উপস্থিত সম্মানিত শিক্ষক শিক্ষিকা মন্ডলী এবং শিক্ষার্থীবৃন্দ খুলনা বিভাগীয় সমিতি যুক্তরাজ্যের উদ্যোগে আয়োজিত বৃক্ষরোপন কর্মসূচি ২০২৪ সফল করায় বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে শিক্ষার্থীরা বৃক্ষরোপনের প্রয়োজনীয়তা বিষয়ক বিশেষ নাটিকা পরিবেশন করেন। অতিথি বৃন্দ নারিকেল গাছের চারা রোপনের মাধ্যমে চারা বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন এবং শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের চারা বিতরণ করেন।

বিঃ দ্রঃ : খুলনা বিভাগীয় সমিতি, যুক্তরাজ্যের পূর্বের নাম ছিল  গ্রেটার খুলনা এসোসিয়েশন ইউকে।  


আরো পড়ুন!

Sidebar Banner
Sidebar Banner