অর্থনীতি ১১ আগস্ট ২০২৪

ডঃ ইউনুসের সরকার কিভাবে কম সময়ে ইকোনমি একেবারে ৩৬০ ডিগ্রি ঘুরিয়ে দিতে পারে?

post

১. কালো টাকা নিষিদ্ব করার জন্য, ৫০০/১০০০ টাকার নোট বাতিল করা। 

২. ঘোষনা দিবে, যার কাছে যত ডলার, ফরেন কারেন্সী, ক্যাশ জমা আছে, আগামী ১ সপ্তাহের মধ্যে ব্যাংকে জমা দিয়ে দিতে হবে। কোন ঘরে undocumented ১০০০ ডলারের বেশী, যে কোন ফরেন কারেন্সী পেলে,বাজেয়াপ্ত করে সরকারী কোষাগারে জমা করা হবে।

 ৩. প্রবাসীদের জন্য, বিকাশের মতো, মোবাইল এপ একাউন্ট করতে হবে। প্রবাসীরা বিদেশ হতে, তাদের বিদেশী বা বাংলাদেশী মোবাইল ও দেশী NID বা পার্সপোর্ট দিয়ে, একাউন্ট খোলে তাদের বিদেশী একাউন্ট হতে নতুন দেশী একাউন্টে টাকা ( তার প্রবাসী কারেন্সীতেই থাকবে বা টাকায় কর্নভার্ট করতে পারবে) রাখবে। যা সে যে কোন সময় আবার নিজে ডলারে বা তার নিজস্ব বিদেশী কারেন্সীতে ট্রান্সফার করতে পারবে। ডঃ ইউনুস প্রবাসীদের আহবান করবেন, অন্তত ৬ মাসের জন্য, কিছু টাকা এ একাউন্টে রাখতে। টাকা দেয়া আর রিটার্ন নেয়ার ক্ষেত্রে, প্রবাসীর যদি কোন লস্ হয়, তা বাংলাদেশ সরকার বহন করবে। কিন্তু প্রবাসীরা চাইলে , লস্ সামান্য যদি হয়, তা না নেয়ার ও অপসন থাকবে। আমার বিশ্বাস ৯৫% মানুষ দেশপ্রেমে উদ্বুদ্ব হয়ে লস্ সরকার হতে নিবে না।

 ৪. প্রবাসীরা ২ বছর মেয়াদে করযে হাসানা ( Good Loan ) দিবে সরকারকে। অর্থাৎ সরকারী ফান্ডে টাকা জমা দেয়া হবে কোন লাভের আশা ব্যতিত। সরকার চাইলে, ১০% "thank you bonus" টাকা ফেরত দেয়ার সময় দিবে বা কোন লাভ না ও দিতে পারে। এটা সুদ নয় বরং উপহার হিসাবে বিবেচ্য হবে। কারন এ ফান্ড দিয়ে কিন্তু ব্যবসায়ীরা ব্যবসা করবে।
 
৫. দেশের ব্যবসায়ীদের আহবান জানাবে "অগ্রীম ট্যাক্স" দেয়ার জন্য। কোন ব্যবসায়ী দেশপ্রেমে উদ্বুদ্ব হয়ে , যে যত চায়, ট্যাক্স দিবে। যে যত অগ্রীম ট্যাক্স দিবে, আগামী ৩ বছরে installment এ সরকার ভবিষ্যত ট্যাক্স হতে ১.৫ গুন ফেরত দিবে।

 ৬. সরকারী যত লাক্সারী দামী গাড়ি আছে, সব পাবলিকের কাছে বাজার দরে বিক্রি দিয়ে ফান্ড তুলতে হবে। একজন চেয়ারম্যান, এসপির জীপ পাজারো কেন দরকার? সে দামী গাড়ীতে চললে, দেশের কোন লাভ হয়না।

 ৭. ছাত্রদের কাছে আহবান জানানো হবে, সবাই লান্চ হতে টাকা বাচিয়ে সরকারী কোষাগারে জমা দিবে। এ টাকার পরিমান যত কমই হোক, কিন্তু এটা তাদের দেশ প্রেমের চিন্হ।

 ৮. সরকারী , বেসরকারী চাকরজীবি, আগামী ৩ মাস, বেতনের ১০%, সরকারী কোষাগারে জমা দিবে। কেউ দিতে না চাইলে, লিখিতভাবে জানাবে তার অপারগতা। কেউ দিতে না চাইলে তাকে জোর করা হবে না, কিন্তু তার লিখিত চিঠিতে সে মিথ্যা অজুহাত দেখালে, এটা একটা চিন্হ থেকে গেল, তার জীবনে। দেশের প্রয়োজনে পাশে দাড়ালো না।

 ৯. একটা ইমারজেন্সী ফান্ড গঠন করা হবে। নাম হবে "দেশপ্রেম ফান্ড". প্রবাসীদের আহবান করা হবে "দেশপ্রেম ফান্ডে" টাকা দিতে। এ টাকা প্রবাসীরা কখনো ফেরত চাইবে না। এ ফান্ডে দেশের যে কোন মানুষ, এমনকি নন বাঙালীরা ও বিদেশ হতে টাকা পাঠাবে। কারন , বিশ্বের কোনায় কোনায় পৌছে গেছে ছা্ত্রদের গনবিপ্লবের কথা। এরকম নন বাংলাদেশীদের জন্য আলাদা ফান্ড গঠন করা যেতে পারে।
 
 ১০. যার নাম হবে " Friends of Bangladesh Fund". এ ফান্ডে bill gates হতে শুরু করে বড় বড় NGO ,fund দেবে। লেখক Bashir Jaman British Bangladeshi Entrepreneur facebook.com/tinylittletips Whatsapp 00447868274977

আরো পড়ুন!

Sidebar Banner
Sidebar Banner