কমিউনিটি ২০ জুলাই ২০২৪

ইসরায়েলকে অস্ত্র দেওয়া বন্ধে যুক্তরাজ্যে সংসদ ঘিরে মানববন্ধন

post

আনসার আহমেদ উল্লাহ : বৃহস্পতিবার, ১৮ জুলাই, হ্যান্ডস অ্যারাউন্ড পার্লামেন্ট - স্টপ আর্মিং ইজরায়েল প্যালেস্টাইন সলিডারিটি ক্যাম্পেইন দ্বারা সংগঠিত হয় গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানানোর জন্য নতুন লেবার পার্টির সরকারের প্রথম দিনে হাজার হাজার বিক্ষোভকারী রাস্তায় নেমেছিল। হাজার হাজার ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারী গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে সংসদের দিকে মিছিল করেছে।

 

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় নিশ্চিত করেছে যে কমপক্ষে ৩৮,০০০ফিলিস্তিনি নিহত হয়েছে এবং প্রায় ১৬,০০০শিশু সহ জন মারা গেছে এবং দুই মিলিয়ন মানুষ অপর্যাপ্ত খাদ্য, জল, আশ্রয় এবং স্বাস্থ্য পরিষেবা নিয়ে বেঁচে থাকার জন্য লড়াই করছে।

 

আন্তর্জাতিক অপরাধ আদালত (ICC) ইসরায়েলি নেতাদের জন্য গ্রেপ্তারি পরোয়ানা চাওয়া সত্ত্বেও, ইউকে ইসরায়েলে অস্ত্র রপ্তানির অনুমতি দেওয়া অব্যাহত রেখেছে এবং দুর্ভোগ কমাতে গাজার মাটিতে কাজ করা মানবিক সংস্থা UNRWA-তে তহবিল বন্ধ করে চলেছে।

 

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনের পর এবং নতুন সরকার কাজ শুরু করার সাথে সাথে, ফিলিস্তিনের লক্ষ লক্ষ সমর্থক লন্ডনের রাস্তায় মিছিল এবং পার্লামেন্টে সমাবেশ করে । তাদের দাবিগুলি গভর্নিং পার্টির সাথে পরিবর্তিত হয়নি - তারা ইসরায়েলের জন্য যুক্তরাজ্যের রাজনৈতিক, কূটনৈতিক, আইনী এবং সামরিক সমর্থনের অবসান চায় যেখানে এটি আন্তর্জাতিক বিচার আদালত (ICJ) গণহত্যার একটি যুক্তিসঙ্গত মামলা হিসাবে স্বীকৃতি দেয়।

 

বিক্ষোভকারীদের মধ্যে বেঙ্গলিস ফর প্যালেস্টাইন (BfP) এবং ব্রিটিশ বেঙ্গলি হিস্ট্রি ফোরাম (BBHF) এর সদস্য সহ শত শত বাঙালি অন্তর্ভুক্ত ছিল, যারা "গাজায় গণহত্যা বন্ধ করার জন্য আবারো পদক্ষেপ নেওয়ার" দাবি করে ।

 

জাতিসংঘের শীর্ষ আদালত, ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস (আইসিজে), গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে গণহত্যার জন্য ইসরায়েলকে অভিযুক্ত করে জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার আনা একটি মামলা বিবেচনা করছে।

 

আরো পড়ুন!

Sidebar Banner
Sidebar Banner