কমিউনিটি ১৯ জুলাই ২০২৪

ধূমপান নিরোধক সার্ভিসেস দেখতে টাওয়ার হ্যামলেটস পরিদর্শনে এলেন মন্ত্রী

post

কুইট রাইটান টাওয়ার হ্যামলেটস সার্ভিস সেবাগ্রহিতাদের সাথে মন্ত্রী এন্ডু্র গুয়েন।

নবনিযুক্ত জনস্বাস্থ্য মন্ত্রী, অ্যান্ড্রু গুয়েন, গত ১১ জুলাই বৃহস্পতিবার টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ধূমপান নিরোধক পরিষেবা, ‘কুইট রাইট টাওয়ার হ্যামলেটস’ এর কার্যক্রম দেখতে তার প্রথম অফিসিয়াল সফর করেন।

মন্ত্রীর এই সফরের মধ্য দিয়ে নতুন সরকারের ধূমপানমুক্ত ২০৩০—এর লক্ষ্য অর্জনের জন্য কমিউনিটির ধূমপান বন্ধ করার সার্ভিসের গুরুত্ব তুলে ধরে।

যারা ধূমপান নিরোধক সার্ভিসেস এর সহযোগিতা নিয়ে সফলভাবে ধূমপান পরিত্যাগ করতে যারা সক্ষম হয়েছেন, টাওয়ার হ্যামলেটসের সেই সকল বাসিন্দাদের সাথেও কথা বলেন জনস্বাস্থ্য মন্ত্রী অ্যান্ড্রু গুইন।

তিনি ‘কুইট রাইট টাওয়ার হ্যামলেটস’ এর কর্মীদের সাথে তাদের কাজ সম্পর্কে কথা বলেন এবং ব্যক্তিগত পরামর্শ পর্যবেক্ষণ করেন। 

মন্ত্রীর পরিদর্শনটি কাউন্সিলের জনস্বাস্থ্য দলকে বৃহত্তর জনস্বাস্থ্য উদ্যোগের পাশাপাশি ধূমপান বন্ধে বরার কাজের একটি ওভারভিউ প্রদান করার সুযোগও দিয়েছে।

টাওয়ার হ্যামলেটসকে এই পরিদর্শনের জন্য বেছে নেওয়া হয়েছিল কারণ এটি ধারাবাহিকভাবে ধূমপান বন্ধ করার জন্য ইতিবাচক ফলাফল অর্জন করে আসছে। 

টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের হেলথ, ওয়েলবিয়িং এন্ড সোশ্যাল কেয়ার বিষয়ক কেবিনেট সদস্য, কাউন্সিলর গোলাম কিবরিয়া চৌধুরী বলেছেন, “মন্ত্রী হিসেবে জনস্বাস্থ্য মন্ত্রী তার ভূমিকায় প্রথম সফর হিসেবে কুইট রাইট টাওয়ার হ্যামলেটস বেছে নেয়ায় আমরা সম্মানিত বোধ করছি। তাঁর এই পরিদর্শন আমাদের কাজের গুরুত্ব এবং আমাদের কমিউনিটিতে আমাদের কাজের প্রভাবের একটি প্রমাণ।”

তিনি বলেন, “ধূমপান ত্যাগ করা সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ গুলোর মধ্যে একটি যা কেবল তাদের নিজের স্বাস্থ্যের উন্নতি করতে পারে না, তবে তাদের আশেপাশের লোকদের স্বাস্থ্যের উন্নতি করতে পারে। আমরা দেখেছি গত ছয় বছরে ধূমপানের মাত্রা তীব্রভাবে কমে গেছে, এবং আমরা টাওয়ার হ্যামলেটস—এ যে কেউ ধূমপান ছাড়তে চায় তাদের সাহায্যের প্রস্তাব চালিয়ে যেতে চাই। আমরা আরও সহযোগিতা করার জন্য যেকোন সুযোগের অপেক্ষায় আছি যাতে আমরা আমাদের পরিষেবাগুলিকে উন্নত করতে পারি এবং আরও বেশি লোককে ভালোর জন্য ধূমপান বন্ধ করতে সহায়তা করতে পারি।”

সরকারের জনস্বাস্থ্য ও প্রতিরোধ মন্ত্রী, অ্যান্ড্রু গুয়েন, এমপি বলেছেন, “আমরা শুধুমাত্র জীবন বাঁচাতেই নয়, একটি স্বাস্থ্যকর সমাজ গড়তে সাহায্য করার জন্য একটি ধূমপানমুক্ত দেশ তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ। তাই আমি সঠিকভাবে ধূমপান ত্যাগ করার পরিষেবার কিছু দুর্দান্ত কর্মীদের সাথে দেখা করে আনন্দিত হয়েছি যারা ধুমপান পরিত্যাগে ইচ্ছুকদের সহায়তা করছে।”

মন্ত্রী বলেন, “একটি স্বাস্থ্যকর অর্থনীতি তৈরি করা এবং এই ধরনের পরিষেবাগুলির মাধ্যমে এনএইচএস এর উপর চাপ কমিয়ে আমাদের ওয়েটিং লিস্টকে কমিয়ে আনতে আমাদের প্রতিশ্রুতি পূরণ করতে সহায়তা করবে।”

ধূমপায়ীরা যদি ‘কুইট রাইট টাওয়ার হ্যামলেটস্’ এর মত একটি সার্ভিস ব্যবহার করেন তাহলে তাদের ধুমপানের অভ্যাস পরিত্যাগের সম্ভাবনা থাকে চারগুণ বেশি। স্টেপনি গ্রীন—এ অবস্থিত এই সার্ভিসেস, প্যাচ, চুইংগাম, বা ই-সিগারেট সহ, সেইসাথে ওয়ান—টু—ওয়ান সমর্থন সহ বাসিন্দাদের ধুমপান পরিত্যাগ করার জন্য প্রমাণ—ভিত্তিক সহায়তা প্রদান করে।

গত আর্থিক বছরে, সার্ভিসটি টাওয়ার হ্যামলেটসে ১,৫০০ জনেরও বেশি লোককে ধূমপান ত্যাগ করতে সহায়তা করেছিল।

কাউন্সিলের ধূমপান বন্ধ করার সহায়তা পরিষেবা সম্পর্কে আরও তথ্যের জন্য, www.towerhamlets.gov.uk/stopsmoking ভিজিট করুন।

 

 

আরো পড়ুন!

Sidebar Banner
Sidebar Banner