কমিউনিটি ১৩ জুলাই ২০২৪

স্টেপনিতে নির্মিত হবে ৪০৭টি নতুন ফ্ল্যাট

post

কাউন্সিলের বৃহত্তম হাউজিং ডেভেলপমেন্ট স্কিম অর্থাৎ নতুন বাড়ি নির্মানের বিশাল এক পরিকল্পনা অনুমোদন লাভ করেছে। এই প্রকল্পের আওতায় স্টেপনি এলাকায় ৪০৭টি নতুন ঘর এবং কমিউনিটি সেন্টার সহ অনেক ধরনের অবকাঠামোগত উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হবে।

এই স্কিমের আওতায় স্টেপনির হ্যারিয়ট এ্যাপসলি এবং প্যাটিসন হাউজ এবং রেডকোট কমিউনিটি সেন্টার ভেঙ্গে ফেলে এই স্থানে ৪ থেকে ৮ তলা বিশিষ্ট অনেকগুলো ভবন নির্মাণ করা হবে। এছাড়া থাকবে সর্বসাধারণের জন্য গার্ডেনস, কার পার্কিং ও নিরাপদে সাইকেল রাখার সুবিধা এবং আবর্জনা স্টোরেজ সুবিধা। ডেভেলপমেন্ট কমিটির সদস্যরা জুন মাসে অনুষ্ঠিত তাদের সভায় প্ল্যানিং এপ্লিকেশনটি গ্রহণ করেন।

সংশোধিত অ্যাপ্লিকেশনটিতে ২০২৩ সালে ঘোষিত সর্বশেষ বিল্ডিং সুরক্ষা মানগুলিকে অন্তর্ভুক্ত করা হয়েছে, যাতে জরুরী সময়ে ফ্ল্যাট থেকে দ্রুত বের হয়ে আসার উপায় এবং অগ্নি নিরাপত্তা উন্নত করার জন্য অন্যান্য ব্যবস্থা রয়েছে তা নিশ্চিত করা হয়েছে। প্রস্তাবিত কমিউনিটি সেন্টারটিও স্থানান্তর করা হবে।

কেবিনেট মেম্বার ফর রিজেনারেশন, ইনক্লুসিভ ডেভেলপমেন্ট এন্ড হাউজবিল্ডিং, কাউন্সিলর কবির আহমেদ বলেছেন, “এটি টাওয়ার হ্যামলেটসের জন্য সত্যিই একটি গুরুত্বপূর্ণ প্ল্যানিং অ্যাপ্লিকেশন যা স্টেপনি এলাকায় উল্লেখযোগ্য সংখ্যক নতুন কাউন্সিল মালিকানাধীন বাড়ি নির্মাণ এবং একটি বড় বিনিয়োগ নিশ্চিত করবে। আমাদের বারাতে ওভারক্রাউডিং সমস্যা (ঠাসাঠাসি অবস্থায় বসবাস করা) মোকাবেলা করতে সাহায্য করার জন্য বড় আকারের পরিবারের উপযোগী ঘর সহ বিভিন্ন সাইজের ফ্ল্যাট নির্মান এই পরিকল্পনার অন্তর্ভুক্ত রয়েছে।”

কাউন্সিলর কবির আহমদ বলেন, “কাউন্সিল ৪,০০০টি নতুন বাড়ি সরবরাহের জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং এই প্রকল্পটি আমাদের লক্ষ্য অর্জনের দিকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে।”

গত আর্থিক বছরে কাউন্সিল ১,০৬৪টি নতুন সামাজিক - ভাড়া বাড়ি সরবরাহ করেছে এবং ৬৪৬টি সাশ্রয়ী মূল্যের বাড়ি নির্মানের প্ল্যানিং এপ্লিকেশন অনুমোদন দেওয়া হয়েছে। জানুয়ারি থেকে মার্চের মধ্যে, কাউন্সিল ১৬১ জন ওভারক্রাউডেড পরিবারকে ঘর দিয়েছে এবং ৪০ শতাংশ পরিবারকে আবাসন না থাকায় গৃহহীন হয়ে পড়ার ঝুঁকি থেকে বাচাতে সক্ষম হয়েছিল।

বরা জুড়ে কাউন্সিলের আরও কয়েকটি আবাসন প্রকল্পের কাজ চলছে. এগুলো হলোঃ

আলফ্রেড স্ট্রিট, বো

এই স্কিমের আওতায় হ্যারিস হাউসের পিছনে একটি অব্যবহৃত গ্যারেজ সাইটে তিনটি, চার বেডরুমের বাড়ি এবং একটি, দুই বেডরুমের অ্যাক্সেসযোগ্য বাংলো তৈরি করা হচ্ছে। এটি নির্মাণের চূড়ান্ত পর্যায়ে রয়েছে এবং চলতি জুলাইয়ের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে। এরপর পরিবারগুলি এখানে স্থানান্তরিত হবে।

ওয়াল্টার টেরেস, স্টেপনি

এটি আরেকটি স্কিম যেখানে অব্যবহৃত গ্যারেজ গুলো ভেঙে দেওয়া হয়েছে এবং এখানে নির্মাণ করা হচ্ছে পরিবারের আকার ঘর। এই স্কিমটি চারটি, চার বেডরুমের ঘর প্রদান করবে এবং এটি কাউন্সিলের প্রকল্প ১২০—এর অংশ, যা অটিজম আক্রান্ত পরিবারগুলির জন্য সম্পূর্ণরূপে অভিযোজিত বাড়ি তৈরি করে। এগুলো জুলাই ২০২৪ এর মধ্যে শেষ হওয়ার কথা।

নোরা স্মিথ হাউস, বো

স্কিম এর অধীনে নির্মিত হচ্ছে ১৭টি বাড়ি এবং দুর্বল প্রাপ্তবয়স্ক লোকদের সহায়তায় একটি সাত বেডরুম বিশিষ্ট সাপোর্টেড আবাসন। এর নির্মান কাজ চলছে এবং আগস্টে শেষ হওয়ার কথা রয়েছে। এর নামকরণ করা হয়েছে নোরা স্মিথের নামে, যিনি ভোটাধিকারের জন্য আন্দোলনকারী, জনহিতৈষী এবং ফটোগ্রাফার ছিলেন এবং যিনি তার ব্যক্তিগত স€úদ ও শৈল্পিক প্রতিভা সামাজিক ন্যায়বিচারের জন্য উৎসর্গ করেছিলেন।

হেইলিন স্কোয়ার, বো

এই প্রকল্পের চূড়ান্ত পর্যায়ে রয়েছে এবং চলতি জুলাই মাসেই শেষ হওয়ার কথা। হেইলিন স্কোয়ার একটি আট তলা বিল্ডিং, যেখানে থাকবে বিভিন্ন আকারের ৩২টি ফ্ল্যাট। এর নিচতলায় দোকান, বাচ্চাদের খেলার মাঠ, গাড়ি পার্কিং এবং ল্যান্ডস্কেপিং এর জায়গাও থাকবে।

উইকফোর্ড স্ট্রিট, বেথনাল গ্রিন

দু’টি বিল্ডিং জুড়ে ৩৩টি নতুন বাড়ির তৈরি করার জন্য এই সাইটে একটি বিল্ডিং এবং গ্যারেজ ভেঙে ফেলা হচ্ছে। প্রথমটি, একটি পার্ট - টু, পার্ট - থ্রি এবং ৬ তলা বিল্ডিংয়ে ১৫টি বাড়ি এবং দ্বিতীয়টি, একটি পার্ট - থ্রি এবং পার্ট - ফাইভ বিল্ডিংয়ে ১৮টি ফ্লাট থাকবে। থাকবে কমিউনাল এরিয়া এবং নিরাপদ সাইকেল স্টোরেজ। ২০২৫ সালের প্রথম দিকে এই স্কিমের প্রথম ধাপটি শেষ হওয়ার কথা।

আরো পড়ুন!

Sidebar Banner
Sidebar Banner