কমিউনিটি ২৯ মে ২০২৪

টাওয়ার হ্যামলেটসের বো গ্রিন ডেভেলপমেন্ট এর প্রথম ধাপের কাজ সম্পন্নঃ সব মিলিয়ে নির্মিত হবে ১৪৫০টি ঘর, ৩৫% হবে কাউন্সিল হোমস

post

টাওয়ার হ্যামলেটসের বো এলাকায় বো গ্রিন নামে একটি হাউজিং প্রজেক্টের প্রথম ধাপের কাজ এখন সমাপ্তির পথে।

এই প্রজেক্টে ৩১৪ টি প্রোপার্টির মধ্যে কাউন্সিলের আওতায় ৮২ টি ঘর হবে এফোর্ডেবল রেন্ট অর্থাৎ সামর্থাধীন ভাড়ার। 

৫টি ধাপে এই উন্নয়ন প্রকল্প কাজ সমাপ্ত হলে ১৪৫০টি ঘর নির্মিত হবে এবং এর ৩৫ শতাংশ ঘর বরাদ্দ পাবেন কাউন্সিলের হাউজিং লিস্টে থাকার বাসিন্দারা। 

বো গ্রিন হাউজিং প্রকল্পের প্রথম ধাপের নির্মাণ কাজ সমাপ্তি উপলক্ষে ২৩ মে বৃহস্পতিবার আয়োজিত অনুষ্ঠানে অতিথি হিসেবে যোগ দেন টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র লুৎফুর রহমান।

এসময় তিনি বলেন, সরকার বা কাউন্সিল — কারো পক্ষে একা হাউজিং চাহিদা মেটানো সম্ভব নয়। হাউজিং এসোসিয়েশন এবং প্রাইভেট ডেভেলাপারদের সাথে পার্টনারশীপের মাধ্যমে আমাদেরকে এগিয়ে যেতে হবে। এই পার্টনারশীপের একটি অন্যতম উদাহরণ হচ্ছে বো গ্রিন প্রজেক্ট। এখানে ৩৫% ঘর পাবেন হাউজিং এর জন্য অপেক্ষমান তালিকায় থাকায় বাসিন্দারা, যাদের সত্যিকার অর্থেই একটি ঘরের প্রয়োজন। 

তিনি বলেন, ভবিষ্যতে আমাদের এই বারায় হাউজিং প্লানিং পারমিশন লাভের ক্ষেত্রে ৪০% পর্যন্ত ঘর কাউন্সিলকে প্রদানের পলিসি প্রস্তাব আমরা করেছি। এর ফলে এফোর্ডেবল রেন্টে কাউন্সিল হাউজিং—এর সংখ্যা আগামীতে অনেক বাড়বে, যা হাউজিং সংকট মোকাবেলায় ভূমিকা রাখবে বলে আশা করা যাচ্ছে। 

নির্বাহী মেয়র আরো বলেন, বড় সাইজের ঘর অর্থাৎ প্রয়োজনীয় সংখ্যক রুম বিশিষ্ট ঘরের জন্য অসংখ্য পরিবার কষ্ট করছে। প্রকৃত অর্থে আফোর্ডবল বা সাশ্রয়ী ভাড়ার জন্য ঘর তৈরীতে সহায়তা করার মাধ্যমে আমরা এর সমাধানে যথাসাধ্য ভূমিকা রাখতে চাই। আমার আশা সব পরিবার একটি যথার্থ ও মানসম্পন্ন ঘরে বাস করুন। 

উল্লেখ্য বেসরকারি ডেভেলপার কোম্পানি বার্কলে গ্রুপের প্রতিষ্ঠান সেন্ট জেমস হোমস ও গেটওয়ে হাউজিং এসোসিয়েশনের পার্টনারশীপে ৫ ধাপে বিশাল এই হাউজিং প্রকল্পের কাজ শেষ হবে ২০৩৩ সালের মধ্যে। বার্কলে গ্রুপ গত ৫ বছরে ইউকে—তে ১৯০০০ ঘর ডেলিভারি দিয়েছে। জাতীয় অর্থনীতিতে তারা প্রায় ১৩.৮ বিলিয়ন পাউন্ড অবদান রেখেছে। 

অনুষ্ঠানে বার্কলে গ্রুপের এর প্রধান নির্বাহী কর্মকর্তা রব প্রিনিসসহ শীর্ষ  কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসময় রব প্রিনিস বলেন, আমরা টাওয়ার হ্যামলেটস ও জিএলএ - এর সাথে কাজ করে গর্বিত। আমরা শুধু উচ্চ মানের হাউজ ডেলিভারি দিচ্ছিনা, সাথে সাথে বো গ্রিন—এ স্থানীয় বাসিন্দাদের জন্য পার্কসহ আরো নানান সুবিধা তৈরী করছি। নির্বাহী মেয়রের পরামর্শে আমরা বড় সাইজের ঘর সংখ্যা বাড়িয়েছি। 


গেটওয়ে হাউজিং এর সিইও কেইট ফ্রাংকলিন বলেন, আমরা খুশি টাওয়ার হ্যামলেটসের কিছু বাসিন্দা ২০২৫ - ২৬ সালের মধ্যে উচ্চ মানের ঘরে স্থানান্তরিত হবেন। 

উল্লেখ্য বো গ্রিন ডেভেলপমেন্ট এর পাশেই রয়েছ নদী, খাল ও সবুজ পার্কসহ দৃষ্টিনন্দন পরিবেশ।


আরো পড়ুন!

Sidebar Banner
Sidebar Banner