গ্রাম বাংলা ২৬ মে ২০২৪

মদন উপজেলা পরিষদ নির্বাচন : আওয়ামীলীগে বিভক্তি সুযোগ নিচ্ছে বিএনপি

চেয়ারম্যান পদে ৬,ভাইস চেয়ারম্যান পুরুষ ৪, মহিলা ৪

post

নেত্রকোণা হারাঞ্চল : নেত্রকোণার মদন উপজেলা পরিষদ নির্বাচন আগামী ২৯ মে। এই নির্বাচন কে সামনে রেখে অংগ্রহণকারী প্রার্থীরা ব‍্যাস্ত সময় পার করছেন। চলমান নির্বাচনে বিএনপির অংশ না নেয়ায় তেমত উত্তাপ নেই। এই নির্বাচনে শুধু আওয়ামীলীগের প্রার্থীরা অংশ নেওয়ায় দলের ভিতর সৃষ্টি হয়েছে বিভেদ। তৃণমূলের নেতা কর্মীদের মাঝে দেখা দিয়েছে বিভক্তি, দ্বন্দ্ব, সংঘাত। নির্বাচনী প্রচার প্রচারণায় এমন চিত্র ফুটে উঠেছে বেশ কিছু এলাকায়। এই হারাঞ্চল উপজেলার নির্বাচনে ভোটারদের মাঝে প্রার্থীরা তেমন সারা জাগাতে পারছেন না। উপজেলার বিভিন্ন হাট বাজারসহ হাওর বেষ্টিত গ্রাম গুলোতে প্রার্থীদের পোষ্টারের ছড়াছড়ি থাকলেও মানা হয়নি নির্বাচনের আচরণ বিধি। নির্বাচনী প্রচারণার একমাত্র মাধ্যম হিসাবে অটোরিকশায় মাইকিংয়ের মাধ্যমে রেকর্ড করা বক্তব্য ও বিভিন্ন ধরণের গান প্রচার করা হচ্ছে সারা উপজেলা ব‍্যাপি। আর প্রার্থীরা মটরসাইকেলের বহর নিয়ে প্রচন্ড তাপদাহকে উপেক্ষা করে রাতদিন ছুটছেন গ্রাম থেকে গ্রামে। আবার কয়েক জন প্রার্থী বিএনপির নেতা কর্মীদের সাথে লবিং করে নির্বাচনী বৈই তরণী পার হওয়া চেষ্টায় ব‍্যাস্ত রয়েছেন। আর এই সুযোগটি কাজে লাগাচ্ছেন বিভিন্ন মামলায় জড়িত বিএনপির নেতা কর্মীরা। চলমান নির্বাচনে বিএনপির দুই জন ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনে অংশ নিয়ে বহিস্কার হয়েছেন। ৩য় দফা এই উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৬জন ভাইস চেয়ারম্যান পদে ৪জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থী নির্বাচনে অংশ গ্রহণ করেছেন। চেয়ারম্যান পদে আওয়ামীলীগের উপজেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল কদ্দুছ (আনারস) আওয়ামীলীগের সহসভাপতি বতর্মান চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান (কাপ পিরিচ), সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা সাবেক মুক্তিযোদ্ধা উপজেলা কমান্ডার হেলাল উদ্দিন তালুকদার (মোটরসাইকেল), কেন্দ্রীয় আওয়ামীলীগ নেতা বীর মুক্তিযোদ্ধা মমতাজ হুসেন চৌধুরী (হেলিকপ্টার),বীর মুক্তিযোদ্ধা মোঃ মিজাজুল হক চৌধুরী (দোয়াত কলম)ও আওয়ামীলীগের সহসভাপতি ইফতেখারুল আলম খাঁন চৌধুরী আজাদ (ঘোড়া) প্রতীক নিয়ে নির্বাচন করছেন। ভাইস চেয়ারম্যান পদে (বিএনপির বহিস্কৃত)এম.এ.সোহাগ (মাইক),(বিএনপির বহিস্কৃত) শেখ বদরুল ইসলাম (টিয়া পাখি),বীর মুক্তিযোদ্ধা ফিরোজ খান পাঠান (তালা), হাফেজ মনিরুজ্জামান (চশমা), মহিলা ভাইস চেয়ারম্যান পদে ইতি আক্তার ইভা (ফুটবল), হাসনা চৌধুরী (প্রজাপতি), রিনা তালুকদার (হাঁস) ও তাজমহল আক্তার (কলসি) প্রতীক নিয়ে নির্বাচনের লড়াইয়ে মাঠে রয়েছেন।

মদন উপজেলার ১টি পৌরসভার ও ৮টি ইউনিয়নে মোট ভোটার ১ লক্ষ ৩১ হাজার ৭শত ৩ জন। এটি র মধ‍্যে পুরুষ ৬৭ হাজার ২শত ৪০,মহিলা ৬৪ হাজার ৪ শত ৫৬ ও তৃতীয়  লিঙ্গের ৭ জন। তবে উপজেলা বিভিন্ন হাট বাজার, গ্রাম এলাকায় সরজমিনে গিয়ে ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, বিএনপি নির্বাচনে না আসায় অধিকাংশ ভোটার কেন্দ্র যাবেনা। তবে পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারদের আগ্রহ একটু বেশি লক্ষ্য করা গেছে। সুশীলসমাজের প্রতিনিধিদের অভিমত উপজেলা পরিষদ নির্বাচনে আঞ্চলিকতার একটা টান রয়েছে। তাই এলাকার ভেদে মানুষ দলমত নির্বিশেষে কেন্দ্র যাবে এবং ভোট প্রদান করবে। আবার এমন এলাকাও রয়েছে যেখানে নির্বাচনে কোন আমেজই নেই। অধিকাংশ মানুষের ধারণা চলমান উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া,আনারস,হেলিকপ্টার ও মোটরসাইকের প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে এমন আভাস দিয়েছেন তারা।

নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার ইকবাল হামিদ জানান, উপজেলার ৫১টি ভোট কেন্দ্রে ভোট গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ভোট গ্রহণকারী কর্মকর্তা কর্মচারিদের প্রশিক্ষণের মাধ্যমে অবাদ সুষ্ঠু সুন্দর পরিবেশে ভোট গ্রহণ করার দিকনির্দেশনা দেওয়া হয়েছে।

আরো পড়ুন!

Sidebar Banner
Sidebar Banner