এক্সক্লুসিভ ২১ নভেম্বর ২০২৩

ঘরোয়া কার্যকরাী উপায় চুল পড়া ও খুশকি রোধে

post

শীত বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে শুরু করে চুলের সমস্যা। চুল পড়া, খুশকি সেই সঙ্গে আরও নানাবিধ সমস্যা দেখা দেয় শীতে। চুলের এই সমস্যা থেকে সমাধান পেতে অনেকেরই ভরসা বাজারের প্রসাধনী। তবে তাতে অনেক সময় হিতে বিপরীত হয়। তার চেয়ে ব্যবহার করতে পারেন কয়েকটি ঘরোয়া কার্যকর উপায়।

১) চুল মোলায়েম ও ঝলমলে করতে বাড়িতে সহজেই বানিয়ে ফেলুন চুলের প্যাক। দু’চামচ টক দই ও তিন চামচ মধু মিশিয়ে একটা প্যাক বানিয়ে নিন। গোসলের আগে এই মিশ্রণ মেখে নিন চুলে। তার পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন চুল। শুষ্ক চুলের সমস্যা থাকলে এখনই ব্যবহার করুন এই হেয়ার প্যাক।

২) শীতে চুলে খুব জট পড়ে। একটি পাত্রে দুটো ডিম ভেঙে তাতে তিন চামচ মধু দিয়ে মিশিয়ে নিন। এই প্যাকটিও গোসলের আগে চুলে লাগিয়ে এক থেকে দুই ঘণ্টা রেখে দিন। এর পর চুল ধুয়ে ফেলুন খুব ভাল করে। শ্যাম্পুর পর ক্ষারবিহীন বা খুব অল্প ক্ষারযুক্ত কোনো কন্ডিশনার ব্যবহার করুন। রুক্ষ ও তেলতেলে, উভয় প্রকার জন্যই বিশেষ কার্যকরী এই প্যাক।

৩) গোসলের সময় এক মগ পানিতে আধ কাপের চেয়ে একটু বেশি পরিমাণ মধু মিশিয়ে নিন। শ্যাম্পুর পর কন্ডিশনার ব্যবহারের পরিবর্তে এই মিশ্রণ লাগান চুলে। আঙুল দিয়ে হালকা মালিশ করুন। এরপর পানি দিয়ে ভাল করে ধুয়ে নিন চুল। চুলের ধরন যেমনই হোক, সুফল পাবেন।

আরো পড়ুন!

Sidebar Banner
Sidebar Banner