খেলাধুলা ১৯ নভেম্বর ২০২৩

বিশ্বকাপ ক্রিকেট : টস জিতে ফিল্ডিংয়ে অস্ট্রেলিয়া

post

বিশ্বকাপ শিরোপা জয় করে আবার বিশ্ব ক্রিকেটের শ্রেষ্ঠত্বের খেতাব অর্জন করার জন্য মুখিয়ে আছে দুই ফাইনালিস্ট স্বাগতিক ভারত ও অস্ট্রেলিয়া।

বহু প্রতীক্ষিত ও আকাঙ্ক্ষিত বিশ্বকাপের ফাইনাল ম্যাচে ব্যাটিংয়ে নেমেছে ভারত।

 এ পর্যন্ত ১০ ওভারে ৩ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ৮১ রান  

গুজরাটের আহমেদাবাদের এক শ ৩২ হাজার দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামে রোববার বেলা আড়াইটায় শুরু হয় এই ম্যাচ। শুরুতে অস্ট্রেলিয়া টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয়।


বিশ্বকাপ শিরোপা জয় করে আবার বিশ্ব ক্রিকেটের শ্রেষ্ঠত্বের খেতাব অর্জন করার জন্য মুখিয়ে আছে দুই ফাইনালিস্ট স্বাগতিক ভারত ও অস্ট্রেলিয়া।


পাঁচবারের সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। এ নিয়ে অষ্টম বারের মতো ফাইনাল খেলছে দলটি। অন্যদিকে দুবারের সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ভারত। এ নিয়ে চতুর্থবারের মতো ফাইনাল খেলছে তারা।


এর মধ্যে ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে হৃদয় ভেঙে ছিল ভারতের। সেবার ভারত দলের অধিনায়ক ছিলেন সৌরভ গাঙ্গুলি। দলে ছিলেন রাহুল দ্রাবিড়ও। ঠিক দুই দশক পর আবার বিশ্বকাপের ফাইনালে দেখা দুদলের।


ভারতীয়দের মতে, গত ২০ বছর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপে ফাইনালে হারের শোধটা নেয়ার সময় এসেছে। ক্রিকেট বিশ্লেষকদের মতে, বিশ্বকাপ শিরোপা জয়ের নিশ্বাস দূরত্বে আছে ভারত। যেভাবে টুর্নামেন্টের শুরু থেকে দুর্দান্ত খেলে আসছে টিম ইন্ডিয়া, সেভাবে খেললে ফাইনালের মঞ্চে তাদের হাতেই উঠবে শিরোপা।


আবার অনেকের বিপরীত মত, ফাইনালে কিন্তু বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে সফল দল অস্ট্রেলিয়া। কীভাবে বড় ম্যাচে ভালো খেলে জয় ছিনিয়ে আনতে হয়, তা তাদের চেয়ে কারও বেশি জানা নেই।



ফলে পরাশক্তি এই দুই দলের মধ্যে ক্রিকেট মহাযুদ্ধের রুদ্ধশ্বাস শ্বাসরুদ্ধকর রোমাঞ্চকর ইতিহাসের সেরা একটি ফাইনাল দেখা যেতে পারে। ষষ্ঠবারের মতো অস্ট্রেলিয়া নাকি তৃতীয়বারের মতো বিশ্বকাপ শিরোপা ঘরে তুলবে ভারত- সেটিই এখন দেখার বিষয়।


এ পর্যন্ত মোট ১৩টি ম্যাচে দুদল পরস্পরের মুখোমুখি হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ ৮টি ম্যাচে জয় পেয়েছে অস্ট্রেলিয়া। ৫টি ম্যাচে জিতেছে ভারত। তবে গত বিশ্বকাপে ৩৬ রানে ও চলতি বিশ্বকাপের লিগ পর্বের ম্যাচে অস্ট্রেলিয়ানদের ৬ উইকেটে হারিয়েছে তারা।


আরো পড়ুন!

Sidebar Banner
Sidebar Banner