কমিউনিটি ১৯ জুলাই ২০২৪

টাওয়ার হ্যামলেটস : আইডিয়া স্টোরের লার্নিং অ্যাওয়ার্ড বিতরণ

সাফল্য অর্জনের জন্য বাধা অতিক্রম করেছেন প্রাপ্তবয়স্ক শিক্ষার্থীরা

post

নার্স হওয়ার জন্য পড়াশোনা করতে আত্মবিশ্বাসী শিক্ষার্থী শামীম আক্তারের হাতে সনদ তুলে দিচ্ছেন ডেপুটি মেয়র কাউন্সিলর মাইয়ূম তালুকদার ও অন্যরা।

এই বছরের আইডিয়া স্টোর লার্নিং অ্যাওয়ার্ডের বিজয়ীরা আত্মবিশ্বাস নিয়ে সংখ্যা এবং সাক্ষরতার দক্ষতার সাথে লড়াই করে সাফল্য অর্জনের পথে কোন কিছুকে বাধা হতে দেননি।

টাওয়ার হ্যামলেটস কাউন্সিল দ্বারা পরিচালিত আইডিয়া স্টোর লার্নিং, সৃজনশীল এবং পারফর্মিং আর্টস, আইটি, গণিত, ভাষা, সঙ্গীত, স্বাস্থ্য ও সুস্থতা সহ বিভিন্ন বিষয়ে ৯০০ টিরও বেশি কোর্সের আয়োজন করে থাকে। 

আপনি কার্যত আপনার নিজের ঘরে বসে অথবা বরা জুড়ে বিভিন্ন ভেন্যুতে ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে পছন্দের যে কোন কোর্স বেছে নিতে পারেন।

বিভিন্ন কোর্সে অংশ গ্রহণকারী প্রাপ্তবয়স্ক শিক্ষার্থী এবং শিক্ষক হিসেবে হিসেবে দায়িত্ব পালনকারীদের মধ্যে যারা বিশেষ ভূমিকা রেখেছিলেন, তাদেরকে সম্মানিত করতে গত ১২ জুলাই টাউন হলে অনুষ্ঠিত একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

ডেপুটি মেয়র এবং ইয়ূথ, এডুকেশন এবং লাইফ লং লার্নিং বিষয়ক কেবিনেট মেম্বার, কাউন্সিলর মাইয়ুম তালুকদার পুরস্কার প্রদান করেন।

কাউন্সিলর তালুকদার বলেন, “আইডিয়া স্টোর লার্নিং - এ আমাদের প্রাপ্তবয়স্ক শিক্ষার্থীদের অর্জন উদযাপন করতে পারাটা সৌভাগ্যের বিষয়। তাদের মধ্যে অনেকেই তাদের শিক্ষাকে এগিয়ে নেওয়ার জন্য তাদের যাত্রায় চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছেন কিন্তু তারা তাদের পড়াশোনা শেষ করার জন্য ছিলেন দৃঢ়প্রতিজ্ঞ।”

টাওয়ার হ্যামলেটস—এর নির্বাহী মেয়র লুৎফুর রহমান বলেছেন, “আপনার জীবনকে উন্নত করার জন্য শিক্ষা এবং ভাল মানের শিক্ষার সুযোগ পাওয়াটা কতটা গুরুত্বপূর্ণ তা আমরা ভালোভাবে অনুধাবন করি।

“আইডিয়া স্টোর লার্নিং প্রাপ্তবয়স্ক শিক্ষার্থীদের তাদের দিগন্ত প্রসারিত করতে এবং জীবনের জন্য দক্ষতা শেখার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে। আমরা আমাদের বাসিন্দাদের চাহিদা মেটাতে ৯০০ টিরও বেশি কোর্স প্রদানের জন্য কঠোর পরিশ্রম করেছি।”

২০২৪ সালের অনুপ্রেরণামূলক শিক্ষার জন্য পুরস্কার পেয়েছেন শামীম আক্তার এবং জেন রবার্টস ।

শামীম যখন ২০২০ সালে আইডিয়া স্টোর হোয়াইটচ্যাপেলে একটি গণিত কোর্সে ভর্তি হয়েছিলেন, তখন তার সাক্ষরতা এবং সংখ্যার দক্ষতা খুব সীমিত ছিল।

তিনি তার গণিত এবং ইংরেজি দক্ষতা উন্নত করার জন্য দৃঢ় প্রতিজ্ঞ যাতে তিনি চাকরির বাজারে প্রবেশ করতে পারেন। শামীম সফলভাবে ১০—সপ্তাহের নিবিড় গণিত কোর্স, আইসিটি যোগ্যতা এবং বছরব্যাপী ইংরেজি কোর্স সম্পন্ন করেছেন।

শামীম এখন একজন নার্স হওয়ার আকাঙ্ক্ষা পোষণ করছেন এবং এনএইচএস—এর জন্য কাজ করার স্বপ্ন দেখলেও এখন  একটি খণ্ডকালীন বেকারি ব্যবসা শুরু করার জন্য তার নতুন দক্ষতা ব্যবহার করেছেন।

শামীম আকতার বলেন, “আমি কখনই ভাবিনি যে আমি আমার ইংরেজি এবং গণিতের দক্ষতা বাড়াতে পারব এবং একজন নার্স হওয়ার স্বপ্ন পূরণ করতে পারব। কিন্তু কঠোর পরিশ্রম এবং দৃঢ় সংকল্পের সাথে আমার এখন নার্সিং যোগ্যতার জন্য আবেদন করার ভিত্তি দক্ষতা রয়েছে।”

তিনি বলেন, “আমি আইডিয়া স্টোর লার্নিং এর সাথে আমার ক্লাস গুলো সত্যিই উপভোগ করেছি। আমাকে বিশ্বাস করার জন্য এবং আমাকে বিভিন্ন স্তরে অগ্রগতির দিকে ঠেলে দেওয়ার জন্য টিউটরদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। তাদের অনুপ্রেরণা আমাকে নিজের প্রতি বিশ্বাসী করেছে এবং আমাকে আমার পড়াশোনা চালিয়ে যেতে অনুপ্রাণিত করছে।”

জেন ইতিমধ্যে একজন দক্ষ শিল্পী ছিলেন যখন তিনি আইডিয়া স্টোর লার্নিং এর সাথে একটি অঙ্কন ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন।

তিনি কর্মজীবনের এমন এক পর্যায়ে এসেছিলেন যেখানে তিনি আটকে পড়েছিলেন এবং হতাশ বোধ করেছিলেন।

ক্লাস এবং অ্যাসাইনমেন্টের মাধ্যমে, জেন শিল্প চর্চার জন্য তার উৎসাহ জাগিয়ে তুলতে এবং অতীতের আত্মবিশ্বাসের সমস্যাগুলো কাটিয়ে উঠতে সক্ষম হয়েছিলেন।

জেন এখন তার নিজের অধিকারে একজন আত্মবিশ্বাসী শিল্পী হিসাবে কাজ করছেন এবং উচ্চাভিলাষী প্রকল্পগুলির সাথে নিজেকে এগিয়ে নিয়ে যাচ্ছে। তিনি তার স্থানীয় কমিউনিটির জন্য প্রদর্শনীর আয়োজন করছেন এবং তার কাজের একটি বই তৈরি করছেন।

জেনের টিউটর, মার্ক ব্যাটলি বলেছেন, “জেনের মধ্যে আমি যে উল্লেখযোগ্য জিনিসটি দেখেছি তা হল তার আরও আত্মনিশ্চিত হওয়ার যাত্রা, অনুপ্রাণিত এবং বিচ্ছিন্ন বোধ করার পর তার শিল্পের সাথে পুনরায় সংযোগ স্থাপন করা। তিনি ক্লাসে প্রতিটি কাজ গুরুত্ব সহকারে গ্রহণ করেছিলেন, সৃজনশীল সম্ভাবনাগুলো অন্বেষণ করেছিলেন এবং গভীর এবং অতিরিক্ত গবেষণায় নিযুক্ত ছিলেন।

তিনি আরওযোগ করেন: “জেন প্রায়শই উল্লেখ করেছেন যে তিনি যখন আর্ট স্কুলে ছিলেন তখন তার কিছু নেতিবাচক অভিজ্ঞতা ছিল যা তাকে গভীরভাবে প্রভাবিত করেছিল এবং তার অগ্রগতিতে কোনো আত্মবিশ্বাসকে বাধাগ্রস্ত করেছিল। আইডিয়া স্টোর লার্নিং ক্লাসে যোগদান তাকে এই অভিজ্ঞতাগুলিকে ভিন্ন আলোতে দেখার সুযোগ দিয়েছে।”

এছাড়াও বছরের অনুপ্রেরণামূলক টিউটর হিসেবে যারা সম্মাণনা পেয়েছেন, তারা হলেনঃ

সিলভিয়া অ্যাপারলি — গৃহসজ্জার সামগ্রী, নরম গৃহসজ্জার সামগ্রী, পুঁতির কারুকাজ এবং কাঠের কাজের প্রশিক্ষক

সিলভিয়া টাওয়ার প্রজেক্টের সাথে অংশীদারিত্বে কাজ করে অত্যন্ত গর্বিত হয়েছেন। লার্নিং ডিজেবিলিটি এবং অক্ষমতা রয়েছে এমন শিক্ষার্থীদের কাঠের কাজ এবং পুঁতির নৈপুণ্যে জিনিস তৈরি করতে শিখিয়েছেন তিনি।

গত কয়েক বছরে, শিক্ষার্থীরা অসামান্য, রঙিন এবং কল্পনাপ্রসূত কাজ তৈরি করেছে যা শ্যাডওয়েল সেন্টারে প্রদর্শিত হয়েছে।

২০০২ সালে, সিলভিয়াকে স্পিকারের আনুষ্ঠানিক চেয়ারটি সংস্কার করতে বলা হয়েছিল। তিনি প্রকল্পটি গ্রহণ করেন এবং ২০২৩ সালের মার্চের মধ্যে মেরামত সম্পন্ন করেন। চেয়ারটি এখন টাউন হলে তার সম্পূর্ণ মহিমাতে প্রদর্শিত হচ্ছে।

রাচেল বেট — ইসল টিউটর

শিক্ষকতার প্রতি র‌্যাচেলের আবেগ এবং উৎসর্গ তার মনোনয়নে হাইলাইট করা হয়েছিল। কারণ তিনি ধারাবাহিকভাবে আকর্ষণীয় এবং প্রাসঙ্গিক পাঠ তৈরি কেক থাকেন, যা তার শিক্ষার্থীদের সাথে অনুরণিত হয় এবং আমাদের চারপাশের বিশ্বকে প্রতিফলিত করে।

তার চাকরির দাবি এবং তার নিজের ব্যক্তিগত চ্যালেঞ্জ সত্ত্বেও, র‌্যাচেল তার শিক্ষার্থীদের প্রয়োজনের সময় সাহায্যের হাত বাড়িয়ে দেন।

ইন্সপিরেশনাল সাপোর্ট টিম/ইনডিভিজুয়াল অফ দ্য ইয়ার এওয়ার্ড পেয়েছে বিজনেস সাপোর্ট ট্রানজ্যাকশন টিম। এই দলটি একটি চমৎকার সহায়তা পরিষেবা প্রদানের জন্য অর্ডার প্রসেস করে এবং নিশ্চিত করে যে সেগুলি সময়মতো এবং সঠিক জায়গায় খুব বন্ধুত্বপূর্ণ পদ্ধতিতে বিতরণ করা হয়।

আইডিয়া স্টোর লার্নিং সম্পর্কে আরও জানতে ভিজিট করুনঃ www.ideastore.co.uk/learning    

আরো পড়ুন!

Sidebar Banner
Sidebar Banner