কমিউনিটি ৩১ জানুয়ারী ২০২৪

অল - পার্টি পার্লামেন্টারি গ্রুপ কর্তৃক সেরা প্রকল্পের স্বীকৃতি পেলো টাওয়ার হ্যামলেটসের ফ্রি স্কুল মিল

post

টাওয়ার হ্যামলেটসের ডেপুটি মেয়র কাউন্সিল মাইয়ূম তালুকদারের হাতে এওয়ার্ড তুলে দেন শ্যারণ হজসন এমপি

স্কুলের সকল শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে খাবার সরবরাহের একটি যুগান্তকারী কর্মসূচি ‘ইউনিভার্সাল ফ্রি স্কুল মিল’ (ইউএফএসএম) চালু করে টাওয়ার হ্যামলেটস্ কাউন্সিল জিতে নিলো অত্যন্ত মর্যাদাকর অল—পার্টি পার্লামেন্টারি গ্রুপ (এপিপিজি) এক্সেলেন্স ইন্ স্কুল ফুড এওয়ার্ড।

২৫ জানুয়ারী বৃহস্পতিবার এসোসিয়েশন ফর পাবলিক সার্ভিস এক্সেলেন্স (এপিএসই) আয়োজিত বর্ণাঢ্য অনুষ্ঠানে টাওয়ার হ্যামলেটসের ডেপুটি মেয়র কাউন্সিল মাইয়ূম তালুকদারের হাতে এওয়ার্ড তুলে দেন শ্যারণ হজসন এমপি। এসময় কাউন্সিলের শিক্ষা বিভাগের উর্ধতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

অত্যন্ত কঠোর বাছাই প্রক্রিয়ার পর, টাওয়ার হ্যামলেটসকে তার যুগান্তকারী ইউনিভার্সাল ফ্রি স্কুল মিল (ইউএফএসএম) প্রোগ্রামের জন্য এপিপিজি’র এক্সিলেন্স ইন স্কুল ফুড অ্যাওয়ার্ডের জন্য চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়। পুরষ্কারটি সারাদেশের সংসদ সদস্যদের নিয়ে গঠিত একটি দল দ্বারা বিচার করা হয়। এই পুরস্কার হচ্ছে যারা স্থানীয় কমিউনিটি এবং শিশুদের উপর ইতিবাচক ফলাফল অর্জনের জন্য টাওয়ার হ্যামলেটসের ফ্রি স্কুল মিলস প্রকল্প টিম কীভাবে একসাথে কাজ করেছে তারই স্বীকৃতি।

টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র লুৎফুর রহমান বলেন, “বারার মাধ্যমিক বিদ্যালয়ে যারা ‘ইউনিভার্সাল ফ্রি স্কুল মিল’ (ইউএফএসএম) প্রদান ও প্রচারে জড়িত তাদের প্রত্যেককে অভিনন্দন এবং ধন্যবাদ জানাই।

এই প্রকল্পটি তার প্রাপ্য জাতীয় স্বীকৃতি পাওয়ায় আমি আনন্দিত, এবং আমি আশা করি এটি অন্যান্য কাউন্সিলকে অনুপ্রাণিত করবে।”

এই এওয়ার্ড লাভের পর এক প্রতিক্রিয়ায় টাওয়ার হ্যামলেটসের শিক্ষা বিষয়ক কেবিনেট মেম্বার এবং ডেপুটি মেয়র, কাউন্সিলর মাইয়ুম তালুকদার বলেছেন, টাওয়ার হ্যামলেটস স্কুল মিলস কর্মসূচিটি অল—পার্টি পার্লামেন্টারি গ্রুপ এক্সেলেন্স এওয়ার্ড লাভ করায় আমি অত্যন্ত আনন্দিত। আমাদের মেয়র লুৎফুর রহমানের বিনিয়োগ, যা টাওয়ার হ্যামলেটসকে সারাদেশের মধ্যে প্রথম ও একমাত্র কাউন্সিল হিসেবে ইউনিভার্সেল ফ্রি স্কুল মিলস চালু করার স্বীকৃতি হিসেবে আমরা এই অ্যাওয়ার্ড পেয়েছি। এজন্য আমরা আমাদের মেয়র, আমাদের তরুণ বয়সী এবং আমাদের সকল স্টাফের কাছে কৃতজ্ঞ। এই এওয়ার্ড আমাদের আত্মবিশ্বাসী করে তুলবে এবং আরও সামনের দিকে এগিয়ে যাওয়ার চ্যালেঞ্জ গ্রহণে সাহস জোগাবে।

তিনি বলেন, “টাওয়ার হ্যামলেটস-এর তরুণ সম্প্রদায় এবং তাদের পরিবারের উপর এই স্কিমটি যে ইতিবাচক প্রভাব ফেলছে তা দেখার জন্য আমি উন্মুখ।”

উল্লেখ্য, যুক্তরাজ্যের প্রথম স্থানীয় কর্তৃপক্ষ হিসেবে টাওয়ার হ্যামলেটস ২০২৩ সালের সেপ্টেম্বরে যুগান্তকারী এই উদ্যোগটি চালু করে, যার আওতায় বারার সকল মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে ফ্রি খাবার সরবরাহ, এবং স্বাস্থ্যকর খাওয়ার আচরণের প্রচার করে। এ ধরনের কর্মসূচির মাধ্যমে কাউন্সিল জীবনযাত্রার ব্যয় সংকটের সাথে সংগ্রামরত পরিবারগুলোকে সহায়তা করে যাচ্ছে।

২০২৩ সালের সেপ্টেম্বরের মধ্যে মাধ্যমিক শিক্ষার্থীদের ‘ইউনিভার্সাল ফ্রি স্কুল মিল’ (ইউএফএসএম) প্রদান করার জন্য, টাওয়ার হ্যামলেটস্ কাউন্সিল ২০২২ সালের মে মাসে একটি উচ্চাভিলাষী লক্ষ্য নির্ধারণ করে, যার লক্ষ্য হচ্ছে যে সকল ছাত্র ছাত্রী বিনামূল্যে স্কুলের খাবারের জন্য যোগ্যতা অর্জন করে না, নিম্ন-আয়ের পরিবারের সেই সকল শিক্ষার্থীদেরকে ফ্রি খাবারের আওতায় আনা। এই উদ্যোগটি শিশু প্রতি বছরে ৫৫০ পাউন্ড সাশ্রয় করার মাধ্যমে জীবনযাত্রার ব্যয়-সংকটের সময় পরিবারগুলোর আর্থিক বোঝা কমানোরও চেষ্টা করে।

২০২৩ সালের অক্টোবরের মধ্যে, বারার ২০টি মাধ্যমিক বিদ্যালয়ের সবগুলোতেই সফলভাবে ইউএফএসএম চালু করা হয়েছে। এর ফলে টাওয়ার হ্যামলেটসের মাধ্যমিক বিদ্যালয়গুলির ৮,৫০০ ছাত্র—ছাত্রী স্বাস্থ্যকর, তাজা রান্না করা খাবার পাচ্ছে। 

অগ্রগামী ইউএফএসএম এর কৃতিত্¦ হচ্ছে এটি স্থানীয় কমিউনিটির এবং বারার শিশুদের উপর ইতিবাচক প্রভাব ফেলছে এবং স্কুলের খাদ্য কর্মসূচিতে শ্রেষ্ঠত্বের জন্য একটি নতুন মান স্থাপন করছে। 


আরো পড়ুন!

Sidebar Banner
Sidebar Banner